1. tarekahmed884@gmail.com : adminsonali :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ন
Title :
১৫ বছর বয়সী পেসার হাবিবাকে নিয়ে ভারতের মুখোমুখি বাংলাদেশ ব্রাজিল থেকে গরু আমদানির পক্ষে ব্যবসায়ীরা, আপত্তি খামারিদের জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কর্মসূচি এর অংশ হিসেবে সম্মানিত রোজাদারগণের মধ্যে ইফতার বিতরণ এইচএসসি শুরু হতে পারে ৩০ জুন, ফরম পূরণ ১৬ এপ্রিল থেকে আলুর দাম বাড়ছে, এবার মৌসুম শেষ হওয়ার আগেই কেন বাজার চড়া এবার ঢাকার বাজারেও পেঁয়াজের বড় দরপতন পবিত্র রমজানে কলেজ খোলা কত দিন সার্বিক উন্নয়নে নারী-পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন: প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত পরিবারের মধ্যে নগদ ৬ হাজার টাকা করে তুলে দিচ্ছেন পাইলগাঁও ইউপি চেয়ারম্যান হাজী মোঃ মখলুছ মিয়াসহ অতিথিরা পূবালী ব্যাংক যোগীডহর শাখা মৌলভীবাজার সি. আর. এম. বুথ এর শুভ উদ্বোধন।

প্রথমবারের মতো ফেসবুককে ছাড়িয়ে গেল টিকটক

  • Update Time : বুধবার, ১১ আগস্ট, ২০২১
  • ৬১২ Time View
২০২০ সালে মানুষ সবচেয়ে বেশিবার ডাউনলোড করেছে টিকটক অ্যাপ

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

ফেসবুককে হটিয়ে এক বছরে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপ এখন টিকটক। ডিজিটাল অ্যানালিটিকস প্রতিষ্ঠান অ্যাপ অ্যানির ২০২০ সালের তথ্য বিশ্লেষণ করে তালিকাটি তৈরি করেছে জাপানি সংবাদমাধ্যম নিক্কেই এশিয়া। তালিকার শীর্ষ পাঁচের বাকি চারটি অ্যাপই ফেসবুকের মালিকানাধীন।

তবে কেবল এশিয়ার দেশগুলোয় (চীন ব্যতীত) ফেসবুক অ্যাপ এখনো শীর্ষস্থানে আছে। টিকটক সে তালিকায় দুই নম্বরে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, চীনে টিকটকের সেবা ‘দোইন’ নামে পরিচিত। সে অ্যাপও চীনে ২০২০ সালে সর্বাধিকবার ডাউনলোড হয়েছে।

বিশ্বব্যাপী সর্বাধিকবার নামানো ১০ অ্যাপ

অ্যাপ ক্রম (২০২০) ক্রম (২০১৯)
টিকটক
ফেসবুক
হোয়াটসঅ্যাপ
ইনস্টাগ্রাম
ফেসবুক মেসেঞ্জার
স্ন্যাপচ্যাট
টেলিগ্রাম
লাইকি
পিন্টারেস্ট ১১
টুইটার ১০

২০১৮ সাল থেকে এমন তালিকা তৈরি করা হচ্ছে। শুরু থেকে শীর্ষস্থান বরাবরই ফেসবুকের মালিকানাধীন অ্যাপগুলোর দখলে। ২০২০ সালের তালিকায় টিকটকের পরে আছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুক মেসেঞ্জার। আর ২০১৯ সালের তালিকায় শীর্ষ পাঁচটি অ্যাপ হলো ফেসবুক মেসেঞ্জার, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টিকটক ও ইনস্টাগ্রাম।

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধের চেষ্টা করেছিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর সে চেষ্টায় অ্যাপটির জনপ্রিয়তায় ভাটা পড়েনি একটুও।

ডোনাল্ড ট্রাম্প গত বছর যুক্তরাষ্ট্রে টিকটক অ্যাপ ডাউনলোড বন্ধে নির্বাহী আদেশ জারি করেছিলেন। ট্রাম্প প্রশাসনের যুক্তি ছিল, টিকটক ব্যবহারকারীদের তথ্যে চীনা সরকারের নজরদারি থাকায় তা যুক্তরাষ্ট্রের জন্য জাতীয় নিরাপত্তা–হুমকি। প্রতিষ্ঠানটি অবশ্য বারবার সে দাবি প্রত্যাখ্যান করে এসেছে।

এশিয়ায় (চীন ব্যতীত) সর্বাধিকবার নামানো ১০ অ্যাপ

অ্যাপ ক্রম (২০২০) ক্রম (২০১৯)
ফেসবুক
টিকটক
হোয়াটসঅ্যাপ
ইনস্টাগ্রাম
ফেসবুক মেসেঞ্জার
স্ন্যাক ভিডিও তথ্য নেই
টেলিগ্রাম ১৫
স্ন্যাপচ্যাট ১২
ট্রুকলার ১০
লাইকি ১০

সমস্যার সম্ভাব্য সমাধান হিসেবে বলা হয়েছিল, বাইটডান্স তাদের যুক্তরাষ্ট্রের ব্যবসা কোনো মার্কিন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দিক। সেটা হতে পারে ওরাকল বা ওয়ালমার্ট। প্রস্তাবটি ট্রাম্পের কাছ থেকে সবুজসংকেত পেলেও চীন সরকারের অনুমোদন পায়নি।

এদিকে জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর ট্রাম্পের সেই নির্বাহী আদেশ প্রত্যাহার করেন। এরপর নতুন নতুন সুবিধা দিয়ে ব্যবহারকারীদের নিয়মিত আকৃষ্ট করার চেষ্টা করে যাচ্ছে টিকটক। গত সপ্তাহে স্ন্যাপচ্যাট, ইনস্টাগ্রাম ও ফেসবুকের স্টোরিজের মতো সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে তারা। টিকটকের স্টোরিজেও যথারীতি কোনো পোস্ট ২৪ ঘণ্টা পর আপনা–আপনি মুছে যাবে।

এর আগে হোয়াটসঅ্যাপে পাঠানো ছবি বা ভিডিও দেখামাত্র মুছে যাওয়ার সুবিধা আনে ফেসবুকের মালিকানাধীন বার্তা আদান–প্রদানের প্ল্যাটফর্মটি।

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

No description available.   Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews