1. tarekahmed884@gmail.com : adminsonali :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:৫৯ অপরাহ্ন
Title :
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কর্মসূচি এর অংশ হিসেবে সম্মানিত রোজাদারগণের মধ্যে ইফতার বিতরণ এইচএসসি শুরু হতে পারে ৩০ জুন, ফরম পূরণ ১৬ এপ্রিল থেকে আলুর দাম বাড়ছে, এবার মৌসুম শেষ হওয়ার আগেই কেন বাজার চড়া এবার ঢাকার বাজারেও পেঁয়াজের বড় দরপতন পবিত্র রমজানে কলেজ খোলা কত দিন সার্বিক উন্নয়নে নারী-পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন: প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত পরিবারের মধ্যে নগদ ৬ হাজার টাকা করে তুলে দিচ্ছেন পাইলগাঁও ইউপি চেয়ারম্যান হাজী মোঃ মখলুছ মিয়াসহ অতিথিরা পূবালী ব্যাংক যোগীডহর শাখা মৌলভীবাজার সি. আর. এম. বুথ এর শুভ উদ্বোধন। কাল থেকে কার্যকর হবে সয়াবিন তেলের নতুন দাম শিক্ষক-শিক্ষার্থীরা পাবেন অনুদান, নগদে যাবে অর্থ, আবেদন করেছেন

প্রথমবার ফেরত গেল টিকা, দ্বিতীয় দফায় কাড়াকাড়ি

  • Update Time : শনিবার, ১৪ আগস্ট, ২০২১
  • ৫৩৫ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রাম। প্রথম দফায় করোনার টিকা গ্রহণকারীর অভাবে বরাদ্দের অর্ধেকের বেশি ডোজ ফেরত পাঠানো হয়। দ্বিতীয় দফায় এসে ওই উপজেলায় এখন টিকা নিয়ে চলছে কাড়াকাড়ি।

টিকা না থাকায় দুই দিন (গত বৃহস্পতিবার ও গতকাল শুক্রবার) টিকা দেওয়া বন্ধ ছিল। আজ শনিবার কিছু টিকা এলে মুহূর্তেই তা শেষ হয়ে যায়।

টিকা নিয়ে দ্বিধাগ্রস্ত হাওরবাসীর চিত্রপটে এমন পরিবর্তনকে ইতিবাচক হিসেবে দেখছে স্বাস্থ্য বিভাগ। একই সঙ্গে পরিবর্তনের কিছু কারণও চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে এগিয়ে রাখা হয়েছে দীর্ঘদিন নিষ্ক্রিয় থাকা করোনা প্রতিরোধ সামাজিক কমিটির সক্রিয়তাকে। এ ছাড়া জনপ্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণ বিচ্ছিন্ন এই জনপদে বটিকা হিসেবে কাজ করছে।

সাইফুল ইসলাম উপজেলার কাস্তুল ইউপি চেয়ারম্যান। তিনি ওই ইউনিয়নের সামাজিক প্রতিরোধ কমিটির সভাপতি। ৭ আগস্ট গণটিকার দিনে এই ইউনিয়নের ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের জন্য বরাদ্দ ছিল ৬০০ ডোজ। ওই দিনই টিকা শেষ হয়ে যায়। পরে টিকা না পেয়ে ফেরত যান অন্তত ২৫০ জন।

টিকা নিয়ে সাইফুল ইসলামের কাছে দুই ধরনের অভিজ্ঞতার কথা জানা গেল। তিনি বলেন, প্রথম দফায় আদর–যত্ন করেও লোকজনকে টিকা কেন্দ্রে নেওয়া যায়নি। তবে দ্বিতীয় দফার আগে ভালো প্রচারণা হয়েছে। ইমাম সাহেবদের ভূমিকা ছিল ইতিবাচক। ইউপি সদস্যরা ঘরে ঘরে গিয়ে টিকার সুফল সম্পর্কে ধারণা দিয়েছেন। ফলে টিকা নিয়ে সৃষ্ট ধূম্রজালের অবসান ঘটে। এখন টিকা পেতে লোকজন তদবির করছেন।
স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, কিশোরগঞ্জে হাওর উপজেলা তিনটি। অষ্টগ্রাম তিনটির একটি। এই উপজেলায় জনসংখ্যা ১ লাখ ৬৩ হাজার ৩০৩। প্রথম সংক্রমণ ধরা পড়ে গত বছরের ১৫ এপ্রিল। এখন পর্যন্ত আক্রান্ত ১১৫ জন। এই সংখ্যা পাওয়া গেছে ৫৮৭ জনের নমুনা থেকে। আক্রান্তের হার ১৯ দশমিক ৫৯।

জেলায় ৮০ হাজার ২৭১ জনের নমুনা থেকে মোট আক্রান্ত পাওয়া যায় ১০ হাজার ৯২৭ জন। মারা গেছেন ১৯১ জন। আক্রান্তের হার ১৩ দশমিক ৬১। জেলার ১৩ উপজেলার মধ্যে অষ্টগ্রাম একমাত্র উপজেলা, যেখানে এখনো কেউ মারা যাননি। একই সঙ্গে সবচেয়ে কম নমুনা দেওয়া উপজেলা হলো এটি। শুধু তা–ই নয়, প্রথম দফায় আসা ৫ হাজার ডোজের মধ্যে ২ হাজার ৬০০ ডোজ টাকা ফেরত পাঠানো হয়। কিন্তু দ্বিতীয় দফায় টিকা আসে ৯ হাজার ৮০০। টিকা পেতে নিবন্ধন করে ১১ হাজার ৩২৪ জন। বুধবার টিকা শেষ হয়ে যায়। ফলে দুই দিন টিকা দেওয়া যায়নি। শনিবার ডোজ আসে ২০০টি। মুহূর্তেই তা শেষ হয়ে যায়। এখন টিকা পেতে আগ্রহী ব্যক্তিরা জনপ্রতিনিধিসহ স্বাস্থ্য বিভাগে ঘুরছেন।

দেশ-বিদেশ হোয়াটসঅ্যাপ গ্রুপের সম্মানিত সহ-সভাপতি এবং মৌলভীবাজার এসএম লাইট নাইট সবাইকে টিভির সম্মানিত উপদেষ্টা জনাব শাহজাহান মিয়া সবাইকে শুভেচ্ছা জানালেন সবাই দোয়া করবেন পাশে আছি পাশে থাকুন ধন্যবাদ সকলকে

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews