1. tarekahmed884@gmail.com : adminsonali :
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১১:৩২ পূর্বাহ্ন

বার্সায় মেসির ‘১০’ পাবেন কুতিনিও?

  • Update Time : সোমবার, ১৬ আগস্ট, ২০২১
  • ৪৪৪ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

লিওনেল মেসি তো পিএসজিতে চলে গেছেন, কিন্তু বার্সেলোনায় মেসির ১০ নম্বর জার্সির কী হবে?

প্রশ্নটা কদিন ধরেই ঘুরছে। ডিয়েগো ম্যারাডোনার ১০ নম্বর জার্সি ইতালিতে তাঁর ক্লাব নাপোলি অনেক বছর অবসরে পাঠিয়ে রেখেছিল, কিন্তু এখন লিগগুলোর নিয়মই এমন যে একটা জার্সি অবসরে পাঠানো মানে একজন খেলোয়াড় কম নিয়ে খেলা। নাপোলি যেমন পরে ১০ নম্বর জার্সি আবার ফিরিয়ে এনেছে। বার্সেলোনার পক্ষেও তাই ১০ নম্বর জার্সি বাদ দেওয়া সম্ভব হচ্ছে না।মাসির জার্সি পাবেন কুতিনিও?

তাহলে ১০ নম্বর জার্সি কে পাচ্ছেন? শুধু তো জার্সিই নয়, ১০ নম্বর জার্সি মানে মেসির শূন্যতা পূরণের চ্যালেঞ্জও! কে নেবেন সে চ্যালেঞ্জ? হঠাৎ সে প্রশ্নে উঠে আসছে ফিলিপে কুতিনিওর নাম!

আঁতোয়ান গ্রিজমান ক্যারিয়ারে কী ক্লাব, কী জাতীয় দল—সব জায়গায় ৭ নম্বর জার্সি পরেন, বার্সায়ও তাই। ফরাসি ফরোয়ার্ড যে ১০ নম্বর জার্সি নেবেন না, তা জানাই ছিল। এই মৌসুমেই লিওঁতে চুক্তি শেষ হওয়ার পর বার্সায় যাওয়া মেম্ফিস ১০ নম্বর জার্সি পরতে পারেন বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু ডাচ ফরোয়ার্ডের পছন্দ ৯ নম্বর জার্সি। সের্হিও আগুয়েরো তাঁর বন্ধুর জার্সির উত্তরসূরি হতে পারেন, এমনটাও শোনা গিয়েছিল। কিন্তু বার্সা এখনো আর্জেন্টাইন স্ট্রাইকারকে নিজেদের খেলোয়াড় হিসেবে নিবন্ধন করাতে পারেনি, অন্যদিকে আগুয়েরোও চোটে পড়ে মাঠের বাইরে। তাঁর বার্সা-ভবিষ্যৎই শঙ্কায়!

গতকাল স্প্যানিশ লিগে মেম্ফিসের বার্সার খেলোয়াড় হিসেবে নিবন্ধন চূড়ান্ত হয়েছে। এই মৌসুমে ম্যানচেস্টার সিটিতে চুক্তি শেষে বার্সায় যাওয়া ডিফেন্ডার এরিক গার্সিয়ারও। পাশাপাশি নিবন্ধন হয়েছে তরুণ ফরোয়ার্ড রেই মানাজের। বার্সার পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, মেম্ফিস ৯ নম্বর পরবেন, গার্সিয়া পরবেন ২৪। মেম্ফিস ও গার্সিয়ার নিবন্ধনের পর স্প্যানিশ দৈনিক মার্কা প্রতিবেদনে লিখেছিল, বার্সার আর একটাই জার্সি নম্বর বাকি আছে—১০। সেটি কি তাহলে মানাজ পাচ্ছেন, এমন প্রশ্নও উঠেছিল। তবে সেটি ছিল আজ বাংলাদেশ সময় বিকেলের আগপর্যন্ত হিসাব।কুতিনিও

বার্সার জার্সিতে শুধু ১০ই বাকি কেন, সে প্রশ্ন উঠতে পারে। মার্কা সেটির ব্যাখ্যায় লিখেছে, স্প্যানিশ লিগে একটা নির্দিষ্ট ম্যাচে যে খেলোয়াড়েরা খেলবেন, তাঁদের জার্সি নম্বর হতে হয় ১ থেকে ২৫-এর মধ্যে। আজ বাংলাদেশ সময় দুপুর পর্যন্ত বার্সায় ১ থেকে ২৪-এর মধ্যে শুধু ১০ ছাড়া বাকি সব জার্সিই দখলে ছিল। মানাজের জার্সি নম্বর পাওয়া তখনো বাকি ছিল।

কিন্তু বিকেলে বার্সার অফিশিয়াল টুইটার থেকে আজকের ম্যাচের দল ঘোষণা করার পরই ১০ নম্বর জার্সি কুতিনিও পাচ্ছেন কি না, সে আলোচনা শুরু হয়ে গেছে। বার্সার ‘অফিশিয়াল স্কোয়াডে’ মানাজকে ১৪ নম্বর জার্সি দেওয়া হয়েছে, যেটি গত মৌসুমে কুতিনিওর জার্সি ছিল। কুতিনিওর জার্সি যদি মানাজ পরেন, আর ১ থেকে ২৫-এর মধ্যে শুধু ১০ নম্বর জার্সিই খালি থাকে, সে ক্ষেত্রে কুতিনিও ১০ নম্বর জার্সি পাচ্ছেন—এমন আলোচনা বাজার পেতে সময় লাগেনি।

যে কুতিনিওর সকাল-বিকেল বার্সা ছাড়ার গুঞ্জনের খবর আসে, তিনিই পরবেন ১০ নম্বর জার্সি—এ নিয়ে বিস্ময় ছিল। আবার কুতিনিও লিভারপুলে ১০ নম্বর জার্সি পরতেন, তিনি খেলেন প্লেমেকার হিসেবে, মেসি যাওয়ার পর বার্সায় আরেকটু স্বাধীনতা নিয়ে খেললে অবশেষে বার্সায় আলো ছড়ানোর সম্ভাবনা—এসব বিবেচনায় তাঁর ১০ নম্বর জার্সি পাওয়া পুরোপুরি যুক্তিযুক্ত বলেও ভাবা হচ্ছে।

তবে বার্সেলোনাভিত্তিক রেডিও আরএসিওয়ানের সাংবাদিক মার্তা রামন গোরিনা এখনই এসব সম্ভাবনা-আলোচনায় গা ভাসাচ্ছেন না। টুইটে লিখেছেন জার্সি নম্বর কীভাবে একজন খেলোয়াড়ের হতে পারে, সেটির ব্যাখ্যা, ‘রেই মানাজ কুতিনিওর ১৪ নম্বর জার্সি নেওয়া মানেই এটা চূড়ান্ত নয়। ৩১ আগস্ট পর্যন্ত এখানে (জার্সি নম্বরে) অদলবদল হতে পারে। আর একজন খেলোয়াড় কোন জার্সি পরবেন, সেটা একেবারে চূড়ান্ত হবে যদি সেই খেলোয়াড় ওই জার্সি পরে অন্তত এক মিনিট খেলেন। একেবারেই না খেললে ওই জার্সি অন্য কোনো খেলোয়াড় নিতে পারবেন।’

কুতিনিও এই মুহূর্তে চোটের কারণে মাঠের বাইরে। এমন হতেই পারে যে ৩১ আগস্ট পর্যন্ত সময়ে মানাজ কোনো ম্যাচেই একটা মিনিটও খেললেন না, পরে কুতিনিও চোট কাটিয়ে ফেরার পর তিনি ১৪ নম্বর জার্সিই পাচ্ছেন। সে ক্ষেত্রে মানাজকে কোন জার্সি দেওয়া হবে, তাঁকে মূল দলের সঙ্গে সব

সময় রাখা হবে কি না, সেসব সিদ্ধান্ত বার্সা নেবে। আবার ৩১ আগস্টের মধ্যে কুতিনিও আর ৮ নম্বর জার্সি পরা মিডফিল্ডার পিয়ানিচ, ১৫ নম্বর জার্সি পরা ডিফেন্ডার লংলে, ২৩ নম্বর জার্সি পরা ডিফেন্ডার উমতিতির কেউ—কিংবা সবাই—অন্য ক্লাবে চলে গেলে তখন মানাজের জন্য অন্য জার্সি খালি হয়ে যাবে।

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

No description available.

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews