1. tarekahmed884@gmail.com : adminsonali :
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১০:৫১ পূর্বাহ্ন

মৌলভীবাজার ৩দিন ব্যাপী ইউনিয়ন পরিষদ আইন -২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

  • Update Time : বুধবার, ২৫ আগস্ট, ২০২১
  • ৪০৪ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

 মৌলভীবাজার জেলার সদর উপজেলায় সম্পন্ন হলো  ৩দিন ব্যাপী ইউনিয়ন পরিষদ আইন-২০০৯, আইসিটি ও অন্যান্য কার্যাবলী বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বুধবার (২৫ আগস্ট)  কনসালটিং ফার্ম উদয়,মির্জাপুর,টাঙ্গইল ও সুপ্রভাত উন্নয়ন সংস্থা এর আয়োজনে ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক  অর্থায়নে  নির্বাহী প্রকৌশলীর সম্মেলন কক্ষে অনুষ্টিত  হয়। আগামীকাল ২৬ আগস্ট বৃহস্পিতবার  সমাপ্তি হবে।

২৪-২৬ আগস্ট ২০২১ তারিখে ৩ দিনব্যাপী এ প্রশিক্ষণে সদর উপজেলার মোট ৭ টি ইউনিয়নের মোট ২৫ জন অংশগ্রহণকারী অংশ্রগহন করে। আয়োজিত এ প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, সংরক্ষিত মহিলা সদস্য, ইউপি সচিব অংশ গ্রহন করেন।

প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,জেলার জেলা প্রশাসক, মীর নাহিদ আহসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সিলেট বিভাগ এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী সালেহ আমম্মেদ,  সদর উপজেলা নির্বাহী অফিসার সাবরীনা রহমান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) মৌলভীবাজার এর নির্বাহী প্রকৌশলী মোঃ আজিম উদ্দিন সরদার ও সিলেট বিভাগ গ্রামীণ এ্যাকসেস সড়ক উন্নয়ন প্রকল্প (RARIP) এমএমসি পার্টের টিম লিডার বিমল কান্তী কুরী।

প্রশিক্ষক হিসেবে ছিলেন উপজেলা প্রকৌশলী মোঃ আলমগীর চৌধূরী এবং লোকাল গর্ভমেন্ট প্রশিক্ষণ কনসালটেন্ট আব্দুল্লাহ আল মামুন ও মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার রারিপ প্রকল্পের প্রশিক্ষণ সমন্বয়কারী মোঃ শফিকুল ইসলাম।

 

উক্ত প্রকল্পের আওতায় মৌলভীবাজার জেলার প্রতিটি সংসদীয় আসন হতে তালিকাভূক্ত ২০০ জন কৃষক দলের সদস্য পর্যায় ক্রমে সবজি চাষ, হাঁস-মুরগী পালন, গরু মোটা-তাজাকরণ, গাভী পালন, আধুনিক পদ্ধতিতে পুকুরে ও প্লাবন ভূমিতে সমাজ ভিত্তিক মাছ চাষ ছাড়া ও সামাজিক সচেতনতা ও ক্রসকাটিং ইস্যু বিষয়ে চাহিদা মোতাবেক বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম উপজেলা পর্যায়ে চলমান আছে।

উল্লেখ্য যে, সিলেট বিভাগ গ্রামীণ এ্যাকসেস সড়ক উন্নয়ন প্রকল্প(RARIP) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর(LGED) এর একটি প্রকল্প। প্রকল্প টি বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় হাওর বেষ্টিত সিলেট বিভাগের ৪টি জেলা (সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার) এর ৩৯টি উপজেলায় ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (IsDB)  এবং বাংলাদেশ সরকারের যৌথ অংশীদারীত্বের ভিত্তিতে বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য হলো সিলেট বিভাগের গ্রামীণ সড়ক যোগাযোগ অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি গ্রামীণ বাজার ব্যবস্থাপনা কাঠামোকে শক্তিশালীকরণের মাধ্যমে সরকারের দারিদ্র বিমোচন লক্ষ্যমাত্রা অর্জনে সহযোগিতা করা,  তথা প্রকল্প এলাকার জনসাধারণের জীবনমান উন্নয়ন এবং দারিদ্রতা হ্রাস করণ। উক্ত প্রকল্পের আওতায় টার্গেট গ্রুপের (এলজিইডি কর্মকর্তা ও কর্মচারী, ইউনিয়ন পরিষদের চেয়াম্যান ও সদস্যবৃন্দ, বাজার ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, কৃষক এবং এলসিএস নারীক্রু) সক্ষমতা বৃদ্ধি এবং জীবনমান উন্নয়নের লক্ষ্যে চাহিদা ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

 

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo  Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo  Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo  Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews