1. tarekahmed884@gmail.com : adminsonali :
শুক্রবার, ৩১ মে ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন
Title :

মেসি ভুলে যাচ্ছেন চ্যাম্পিয়নস লিগ জয়ের স্বাদ

  • Update Time : বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩
  • ১৮৬ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

৮ বছর হয়ে গেল…।

লিওনেল মেসি বিশ্বকাপ জিতেছেন নিজের প্রথম বিশ্বকাপ খেলার ১৬ বছর পর। চারটি বিশ্বকাপ খেলার পর আর্জেন্টিনার জার্সিতে অধরা শিরোপাটি জিতেছেন। তাতে মেসির ফুটবল ক্যারিয়ারে এসেছে পূর্ণতা। ফুটবলে সম্ভবত এমন কোনো শিরোপা নেই, যা জেতেননি। কিন্তু এর মধ্যেই চ্যাম্পিয়নস লিগ ছোট্ট করে তাঁর ক্যারিয়ারে হাহাকার তোলা শুরু করেছে। ৮ বছর হয়ে গেল মেসির হাতে ওঠেনি চ্যাম্পিয়নস লিগ ট্রফি।

মেসি এখন পর্যন্ত চ্যাম্পিয়নস লিগ জিতেছেন চারবার। ২০০৬, ২০০৯, ২০১১ ও ২০১৫—এ চারবার জিতেছেন বার্সেলোনার জার্সিতে। কিন্তু ২০১৫ সালের পর বার্সেলোনাতে আরও পাঁচ মৌসুম খেলেও দলকে আর ইউরোপ-সেরা করতে পারেননি। চ্যাম্পিয়নস লিগ এ মুহূর্তে মেসির জন্য বড় আক্ষেপ। ২০১৫ সালের পর প্রতিবারই চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়গুলো মেসিকে পোড়ায়, সন্দেহ নেই। ২০১৬ সালে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে কোয়ার্টার ফাইনালেই খেলতে পারেননি। ২০১৭-তে জুভেন্টাসের সঙ্গে পারেনি তাঁর দল বার্সা। ২০১৮ সালে রোমার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে হার, ২০১৯ সালে লিভারপুলের কাছে হার, ২০২০ সালে বায়ার্নের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে সেই ৮ গোল খাওয়ার দুঃসহ স্মৃতি; ২০২১ সালে পিএসজির কাছে হেরেই শেষ ষোলো থেকে বিদায়। এরপর পিএসজির জার্সিতে পরের দুটি চ্যাম্পিয়নস লিগেই শেষ ষোলো থেকে বিদায়ের আক্ষেপ—বিশ্বকাপজয়ী মেসি সর্বশেষ তিনটি চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনালেই খেলতে পারেননি।

গতকাল রাতে বায়ার্ন মিউনিখের বিপক্ষে এবারের চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ম্যাচে পিএসজি হেরেছে ২-০ গোলে। প্রথম লেগে নিজেদের মাঠে পিএসজি হেরেছিল ১-০ গোলে। দুই লেগ মিলিয়ে ৩-০ ব্যবধানে পিএসজি বিদায় নিয়েছে। ফুটবল দুনিয়ার তিন বড় তারকা নেইমার-মেসি-এমবাপ্পে আবারও ব্যর্থ। গোটা বিশ্বকাপটাই নিজেদের করে নেওয়া মেসি আর এমবাপ্পে চ্যাম্পিয়নস লিগে সম্মিলিত প্রচেষ্টাতেও পিএসজিকে সাফল্য দিতে ব্যর্থ।

গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা জেতানোর পর স্বাভাবিকভাবেই আকাশে উড়ছিলেন মেসি। দেশ তাঁর নেতৃত্বে ৩৬ বছর পর বিশ্বকাপ জিতেছে। মেসি নিজে রেখেছেন দুর্দান্ত অবদান। গোল করেছেন সাতটি, হয়েছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড় (গোল্ডেন বল)। কিন্তু পিএসজির জার্সিতে ফিরেই কেমন যেন এক বৈপরীত্য তাঁর ভাগ্যে। নিজেকে উজাড় করে দিতে পারছেন না, যেমনটি দিয়েছিলেন আর্জেন্টিনার জার্সিতে, যেমনটি আরও আগে দিয়েছিলেন বার্সেলোনার জার্সিতে। কোথায় যেন একটা ছন্দপতনের সুর। আরও একটি চ্যাম্পিয়নস লিগের ব্যর্থতা মেসিকে সবকিছু নিয়ে একটা নতুন ভাবনা ভাবতে বাধ্য করবে।

সেই নতুন ভাবনা মেসি পিএসজিকে ঘিরে ভাববেন কি না, তা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। প্যারিসের ক্লাবটির সঙ্গে এখনো নতুন চুক্তি হয়নি মেসির। এ জুনেই পিএসজির সঙ্গে দুই বছরের চুক্তি শেষ হয়ে যাবে। বিশ্বকাপের পর থেকেই মেসি আর পিএসজির নতুন চুক্তি নিয়ে কানাঘুষা। এই হচ্ছে, এই হবে করেও হচ্ছে না। মেসির নাকি কিছু শর্ত আছে। পিএসজিতে ‘গুরুত্ব’ কম পাচ্ছেন, এমন অভিমানও নাকি আছে তাঁর। আলোচনা চলছে, পিএসজির তরফ থেকে বারবারই বলা হচ্ছে, চুক্তি হয়ে যাবে। কিন্তু কাল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে বিদায়ের পর পরিস্থিতি পাল্টাতে বাধ্য। পিএসজিও মেসি-এমবাপ্পেকে একসঙ্গে রেখেই অধরা চ্যাম্পিয়নস লিগ জয়ের নতুন পরিকল্পনা সাজাবে, নাকি অন্যকিছু ভাববে—এটা এখনো পরিষ্কার নয়। এদিকে মেসি কি ইউরোপের নতুন কোনো ক্লাবে গিয়ে ক্যারিয়ার শেষ করার আগে একটি-দুটি চ্যাম্পিয়নস লিগ জেতার চেষ্টা চালাবেন! কিছুই বলার সময় আসেনি এখনো।

তবে একটি বিষয় পরিষ্কার—মেসি ভুলে যাচ্ছেন চ্যাম্পিয়নস লিগ জয়ের স্বাদ।

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews