1. tarekahmed884@gmail.com : adminsonali :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন
Title :
১৫ বছর বয়সী পেসার হাবিবাকে নিয়ে ভারতের মুখোমুখি বাংলাদেশ ব্রাজিল থেকে গরু আমদানির পক্ষে ব্যবসায়ীরা, আপত্তি খামারিদের জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কর্মসূচি এর অংশ হিসেবে সম্মানিত রোজাদারগণের মধ্যে ইফতার বিতরণ এইচএসসি শুরু হতে পারে ৩০ জুন, ফরম পূরণ ১৬ এপ্রিল থেকে আলুর দাম বাড়ছে, এবার মৌসুম শেষ হওয়ার আগেই কেন বাজার চড়া এবার ঢাকার বাজারেও পেঁয়াজের বড় দরপতন পবিত্র রমজানে কলেজ খোলা কত দিন সার্বিক উন্নয়নে নারী-পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন: প্রধানমন্ত্রী সুবিধাবঞ্চিত পরিবারের মধ্যে নগদ ৬ হাজার টাকা করে তুলে দিচ্ছেন পাইলগাঁও ইউপি চেয়ারম্যান হাজী মোঃ মখলুছ মিয়াসহ অতিথিরা পূবালী ব্যাংক যোগীডহর শাখা মৌলভীবাজার সি. আর. এম. বুথ এর শুভ উদ্বোধন।

মাটি খুঁড়ে মিলল হাজার বছরের পুরোনো সোনার গয়না-মুদ্রা

  • Update Time : শুক্রবার, ১০ মার্চ, ২০২৩
  • ২৪১ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

লরেনজো রুইজটারের বয়স ২৭ বছর। বাড়ি নেদারল্যান্ডসে। বয়স যখন ১০ বছর তখন থেকে গুপ্তধনের সন্ধান করছেন লরেনজো। ২০২১ সালে দেশটির উত্তরাঞ্চলীয় ছোট শহর হুগউডে মাটি খুঁড়ে প্রাচীন গুপ্তধনের সন্ধান পেয়েছেন তিনি।

ডাচ্‌ ন্যাশনাল মিউজিয়াম অ্যান্টিকুইটিজ গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, ডাচ্‌ ইতিহাসবিদ লরেনজোর খুঁজে পাওয়া মধ্যযুগীয় এসব নিদর্শন হাজার বছরের বেশি পুরোনো।

প্রাচীন নিদর্শনগুলোর মধ্যে রয়েছে—৪টি সোনার কানের দুল, ২টি সোনার পাতা ও ৩৯টি রুপার মুদ্রা।

সংবাদমাধ্যমকে লরেনজো বলেন, ‘এমন মূল্যবান জিনিস আবিষ্কার করাটা আমার কাছে বিশেষ ঘটনা। আমি এটা ভাষায় প্রকাশ করতে পারব না। আমি কখনোই আশা করিনি, এমন কিছু খুঁজে পাব।’ প্রায় দুই বছর ধরে এ রকম একটি ঘটনা গোপন রাখা অনেক কঠিন ছিল বলেও জানান লরেনজো।

লরেনজোর আবিষ্কার করা নিদর্শনগুলো এত দিন ধরে পরীক্ষা-নিরীক্ষা করেছে ডাচ্‌ ন্যাশনাল মিউজিয়াম অ্যান্টিকুইটিজ কর্তৃপক্ষ। এরপর জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে, মাটি খুঁড়ে সন্ধান পাওয়া মুদ্রাগুলোর মধ্যে যেটি সবচেয়ে কম পুরোনো, সেটিও প্রায় ১ হাজার ২৫০ বছর আগের।

এ ছাড়া সন্ধান পাওয়া অলংকারগুলো ওই সময়ই দুই শতকের পুরোনো ছিল বলে জানিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ। মধ্যযুগের দামি এসব অলংকার নেদারল্যান্ডসে খুঁজে পাওয়া অত্যন্ত বিরল ঘটনা।

১৩ শতকের মাঝামাঝি সময় ওয়েস্ট ফ্রাইসল্যান্ড ও হল্যান্ডের মধ্যে একটি যুদ্ধ হয়েছিল। হুগউড ছিল ওই যুদ্ধের মূল কেন্দ্র। ইতিহাসবিদদের ধারণা, ওই যুদ্ধের সময় কেউ হয়তো এসব মূল্যবান জিনিস রক্ষা করার জন্য মাটির নিচে পুঁতে রেখেছিলেন।

পরবর্তী সময় শতকের পর শতক ধরে তা সেভাবেই রয়ে গিয়েছিল। এখন ডাচ্‌ ন্যাশনাল মিউজিয়াম অ্যান্টিকুইটিজে এসব প্রাচীন নিদর্শন প্রদর্শন করা হবে।

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews