1. tarekahmed884@gmail.com : adminsonali :
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন
Title :
ভারতেও ইউরোপের মতো বিশ্ববিদ্যালয়ে দুবার শিক্ষার্থী ভর্তি টিসিবির জন্য ৫৩৭ কোটি টাকার মসুর ডাল ও সয়াবিন তেল কেনা হচ্ছে মে মাসে এসেছে ২১৪ কোটি ডলার প্রবাসী আয়, প্রবৃদ্ধি ৩৮ শতাংশ বাড়ল ডিম, আলু, পেঁয়াজের দাম সপ্তাহের শেষ দিনে সোনার দাম কমেছে ফিলিস্তিনি ব্যাংক বিচ্ছিন্ন করতে চায় ইসরায়েল, মানবিক সংকটের হুঁশিয়ারি মার্কিন অর্থমন্ত্রীর ভিকারুননিসা, মনিপুরের মতো নামী স্কুলও ফলে পিছিয়ে চাল, আলু, বিদ্যুৎ হবে অত্যাবশ্যকীয় পণ্য, বাদ সিগারেট, স্বীকৃতি নেই পানির এসএসসির ফল কীভাবে দেখবে শিক্ষার্থীরা, নিয়ম জানাল শিক্ষা বোর্ড ভারতের নিষেধাজ্ঞা প্রত্যাহারে দেশে কমছে পেঁয়াজের দাম

সাত বছর পর প্রিমিয়ার হকিতে ঊষার ফেরা

  • Update Time : রবিবার, ২ এপ্রিল, ২০২৩
  • ১৭৪ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

শেষ বাঁশি বাজতেই হকির নীল টার্ফজুড়ে উল্লাস শুরু করে দিলেন খেলোয়াড়েরা। কেউ একজন ডাগআউট থেকে নিয়ে এলেন ঊষা ক্রীড়াচক্রের পতাকা। ভারতীয় ফরোয়ার্ড ইশরাত ইখতিদারকে কাঁধে তুলে টার্ফের ওপর নাচতে লাগলেন খেলোয়াড়েরা। মওলানা ভাসানী স্টেডিয়ামে আজ প্রথম বিভাগ হকি লিগে ঊষা ক্রীড়াচক্র ৭-১ গোলে হারিয়েছে হকি ঢাকা ইউনাইটেডকে। এ জয়ে এক ম্যাচ হাতে রেখেই প্রথম বিভাগে চ্যাম্পিয়ন হলো ঊষা ক্রীড়াচক্র। প্রথম বিভাগে চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে আগামী মৌসুমের প্রিমিয়ার লিগে খেলাও নিশ্চিত করেছে পুরান ঢাকার এই দলটি।

৯ খেলায় ২৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে সবার ওপরেই রইল ঊষা। ৮ খেলায় ১৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে হকি ঢাকা ইউনাইটেড। লিগে ঊষার বাকি রয়েছে আর একটি ম্যাচ। হকি ঢাকা ইউনাইটেডের বাকি রয়েছে আরও দুটি ম্যাচ। এই দুটি ম্যাচে জিতলেও ঊষাকে ধরা সম্ভব না হকি ইউনাইটেডের।

১৯৮৪ সালে দ্বিতীয় বিভাগ থেকে চ্যাম্পিয়ন হয়ে প্রথম বিভাগে ওঠে ঊষা ক্রীড়াচক্র। এরপর ১৯৯৪ সাল থেকে প্রিমিয়ার হকি শুরু হলে কখনোই প্রিমিয়ার লিগ থেকে অবনমিত হয়নি ঐতিহ্যবাহী এই হকি ক্লাবটি। নব্বইয়ের দশক থেকে তো হকির বড় শক্তিই হয়ে উঠেছিল তারা। কিন্তু ২০১৭-১৮ মৌসুমে প্রিমিয়ার লিগে না খেলায় ঊষাকে প্রথম বিভাগে নামিয়ে দেওয়া হয় ২০১৮ সালে। ঊষা ক্রীড়া চক্র সর্বশেষ প্রিমিয়ারে লিগে অংশ নিয়েছিল ২০১৬ সালে।

প্রিমিয়ার লিগে চারবারের চ্যাম্পিয়নরা ২০১৮ লিগের অংশ নেয়নি ফেডারেশনের সঙ্গে দ্বন্দ্বে। ফেডারেশনের কাছে ওই সময় দলটির কর্মকর্তারা আবেদন করেছিলেন দলবদলের সময় বাড়ানোর জন্য। কিন্তু সেই আবেদনে সাড়া না দিয়ে নির্ধারিত সময়েই সেবার দলবদল শেষ করে ফেডারেশন। ক্ষুব্ধ ঊষা ক্রীড়াচক্র দলবদলই করেনি সেই মৌসুমে। এরপর বাইলজ অনুসারে তাদের নামিয়ে দেওয়া হয় প্রথম বিভাগে।

শেষ পর্যন্ত নিয়ম অনুসারে প্রথম বিভাগে খেলে চ্যাম্পিয়ন হওয়ার পর সুযোগ পেয়েছে প্রিমিয়ারে খেলার। স্টেডিয়ামে বসে আজ ম্যাচটি উপভোগ করেছেন ঊষা ক্রীড়াচক্রের সাধারণ সম্পাদক রশিদ শিকদার। হকি ফেডারেশনের সহসভাপতি রশিদ শিকদার নিজের দলকে আবারও প্রিমিয়ারে দেখতে পেয়ে উচ্ছ্বসিত, ‘ঊষা ক্রীড়াচক্র হকির সৌন্দর্য। আমরা প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন। পুরান ঢাকার হকির ঐতিহ্যের নাম ঊষা। সেই দলটি এত দিন পর আজ খেলার মাধ্যমে আবারও প্রিমিয়ারে ফিরে এসেছে। আমাদের জন্য এটা একটা বড় স্বস্তি। ঊষা ফেরায় বাংলাদেশে ঘরোয়া হকিতে প্রতিযোগিতা বাড়বে।’ এবারের প্রিমিয়ার লিগের পরিকল্পনাও জানিয়ে দিলেন তিনি, ‘একই মৌসুমে দুবার দল গড়া একটু কঠিন। কিন্তু যেহেতু আমাদের একমাত্র ইভেন্ট হকি। সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকি হকিকে। আগামী মৌসুমে আমরা চ্যাম্পিয়ন হতে চাই লিগে।’

লিগজুড়েই আধিপত্য দেখিয়েছে ঊষা ক্রীড়াচক্র। জাতীয় দলের গোলরক্ষক অসীম গোপ, দেবাশীষ কুমার রায়, ভারতীয় তিন খেলোয়াড় ইশরাত ইখতিদার, হাসান রিজভী, ভগত সিং দিলনই মূলত অন্য দলগুলোর সঙ্গে পার্থক্য গড়ে দিয়েছেন ঊষার। আজ ঊষার ৭ গোলের মধ্যে ইশরাত একাই করেছেন ৩টি গোল; পাশাপাশি করিয়েছেন আরও ২টি।

আজকের ম্যাচটিকে অলিখিত ফাইনাল হিসেবেই নিয়েছিলেন ঊষার কোচ মামুনুর রশীদ, ‘আমাদের একটা চ্যালেঞ্জ ছিল, এই ম্যাচ জিততেই হবে। ওরা পুরো সময় আধিপত্য দেখিয়ে খেলেছে। খেলোয়াড়দের বলেছি, এটা লিগের ম্যাচ না। নকআউট পর্বের ফাইনাল ভেবে খেলতে হবে। কারণ, আজ হারলে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ কম ছিল আমাদের। ছেলেরা আমার পরিকল্পনা অনুসারে খেলেছে। শেষ পর্যন্ত ঊষাকে চ্যাম্পিয়ন করাতে পেরেই আমি খুশি।’

 

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews