1. tarekahmed884@gmail.com : adminsonali :
শনিবার, ২২ জুন ২০২৪, ০৮:২১ পূর্বাহ্ন

তাইওয়ানের স্বাধীনতার যেকোনো চেষ্টা রুখে দেওয়া হবে: চীনের সেনাবাহিনী

  • Update Time : সোমবার, ১০ এপ্রিল, ২০২৩
  • ১৯২ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

তাইওয়ান ঘিরে চীনের তিন দিনব্যাপী সামরিক মহড়া আজ সোমবার শেষ হয়েছে। মহড়াটি সফল বলে দাবি করেছে চীনের সামরিক বাহিনী। একই সঙ্গে মহড়ায় প্রকৃত যুদ্ধ পরিস্থিতিতে দেশটির বিভিন্ন বাহিনীর সক্ষমতা যাচাই করে দেখা হয়েছে বলে জানিয়েছে বেইজিং।

চীনের কঠোর হুঁশিয়ারি উপেক্ষা করে সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দেশটির প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক করেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। এরপরই গত শনিবার থেকে এই সামরিক মহড়া শুরু করে চীন। তিন দিনের এ মহড়ার নাম দেওয়া হয় ‘জয়েন্ট সোর্ড’ বা যৌথ তরবারি।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ হিসেবে দাবি করে চীন। দ্বীপটিকে নিয়ন্ত্রণে নিতে তাই বহুদিন ধরে শক্তি খাটিয়ে আসছে বেইজিং। তবে তাইওয়ান নিজেদের স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র মনে করে। বরাবরই তারা চীনের দাবি ও সামরিক মহড়ার নিন্দা জানিয়ে আসছে।

সামরিক মহড়া নিয়ে চীনের সামরিক বাহিনী বলেছে, তারা সফলভাবে সামরিক মহড়া শেষ করেছে। মহড়ায় প্রকৃত যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি করে বিভিন্ন বাহিনীর সক্ষমতা যাচাই করা হয়েছে। অপর দিকে দেশটির সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এক বিবৃতিতে বলেছে, চীনের সেনা সদস্যরা লড়াইয়ের জন্য সব সময় প্রস্তুত। আর বিচ্ছিন্নতাবাদ বা বিদেশি হস্তক্ষেপ—যেভাবেই তাইওয়ানের স্বাধীনতার চেষ্টা করা হোক না কেন, তা তাঁরা যেকোনো সময় রুখে দেবেন।

এর আগে আজ সকালে চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, তাইওয়ানকে বহু দিক থেকে ঘিরে ফেলে অবরোধ সৃষ্টির মতো অবস্থা তৈরি করতে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এইচ-৬ বোমারু বিমান ও যুদ্ধজাহাজ মহড়া দিয়েছে। মহড়ার সময় বোমারু বিমানগুলোতে সক্রিয় ক্ষেপণাস্ত্র মোতায়েন করা ছিল।

মহড়ায় চীনের শানডং রণতরিও অংশ নিয়েছে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনীর ইস্টার্ন থিয়েটার কমান্ড। গত সপ্তাহ থেকে প্রশান্ত মহাসাগরে রণতরিটির ওপর নজরদারি করছে তাইপে।

চীনের মহড়া নিয়ে আজ একটি ম্যাপ প্রকাশ করেছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। ম্যাপে দেওয়া তথ্য অনুযায়ী, পূর্ববর্তী ২৪ ঘণ্টায় তাইওয়ানের পূর্বে প্রশান্ত মহাসাগরে চীনের ৪টি জে-১৫ যুদ্ধবিমান দেখা গেছে। এ ছাড়া আজ তাইওয়ান ঘিরে ৫৯টি সামরিক উড়োজাহাজ, ১১টি যুদ্ধজাহাজ ও শানডং রণতরি মহড়া চালিয়েছে বলে তাইওয়ানের মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে গতকাল রোববার জাপানের ওকিনাওয়ান দ্বীপপুঞ্জের কাছে রণতরি শানডং মহড়া চালিয়েছে। গতকাল জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত রণতরিটি থেকে ১২০ বার যুদ্ধবিমান ও হেলিকপ্টার ওঠানামা করেছে। এ ছাড়া একটি চীনা নৌযান জাপানের মিয়াকো দ্বীপের ২৩০ কিলোমিটারের মধ্যে চলে আসে।

দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ

চীনের সামরিক মহড়ার শেষ দিন সোমবার দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ প্রবেশ করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। ‘মুক্তভাবে চলাচলের স্বাধীনতা’ নামের এক অভিযানের আওতায় জাহাজটি দক্ষিণ চীন সাগরে প্রবেশ করে বলে এক বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্র। সাগরটি নিজেদের বলে দাবি করে আসছে বেইজিং।

এদিকে দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতিকে ‘অবৈধ’ বলে উল্লেখ করেছে চীন। এক বিবৃতিতে চীনের সামরিক বাহিনীর সাউদার্ন থিয়েটার কমান্ড বলেছে, ‘যুক্তরাষ্ট্রের মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস মিলিয়ান চীনের নানশা দ্বীপপুঞ্জের মেইজি প্রবালপ্রাচীরের কাছে অবৈধভাবে অনুপ্রবেশ করেছে। এ নিয়ে আগে থেকে তারা চীন সরকারের অনুমতি নেয়নি।’

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo     Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews