1. tarekahmed884@gmail.com : adminsonali :
বুধবার, ২৯ মে ২০২৪, ০২:২৪ অপরাহ্ন
Title :

লোহিত সাগরে আবার চলাচল বন্ধ করেছে দুই বড় জাহাজ কোম্পানি

  • Update Time : বুধবার, ৩ জানুয়ারী, ২০২৪
  • ৯২ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

লোহিত সাগরপথে জাহাজ চলাচল নিয়ে সমস্যা কাটছে না। বড় জাহাজ কোম্পানিগুলোর মধ্যে ডেনমার্কের মায়ার্সক ও জার্মানির হাপাগ–লয়েড লোহিত সাগর দিয়ে জাহাজ চালানোর ঘোষণা দিয়ে আবার পিছিয়ে এসেছে। লোহিত সাগরপথে পুনরায় জাহাজ চলাচল শুরু করার পর আবার তাদের একটি জাহাজে হামলা হওয়ায় গতকাল মঙ্গলবার জাহাজ চলাচল স্থগিত করার ঘোষণা দিয়েছে মায়ার্সক।

বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, মায়ার্সক ও হাপাগ–লয়েড কোম্পানি আফ্রিকার উত্তমাশা অন্তরীপ ঘুরে জাহাজ চালানোর সিদ্ধান্ত নিয়েছে। এতে পণ্য পরিবহনের খরচ থেকে শুরু করে সময় সবই বেড়ে যাবে।

লোহিত সাগরে মায়ার্সকের একটি জাহাজে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ওঠার চেষ্টা করলে মার্কিন সামরিক হেলিকপ্টার থেকে গুলি করে ১০ হামলাকারীকে হত্যা করা হয়। এ ঘটনার পর মায়ার্সক সব ধরনের জাহাজ চলাচল ৪৮ ঘণ্টার জন্য স্থগিত করে।

এক বিবৃতিতে মায়ার্সক বলেছে, ‘এ ঘটনার তদন্ত হচ্ছে এবং জাহাজ চলাচলের ক্ষেত্রে ঝুঁকি কতটা আছে, তা নিরূপণ না করা পর্যন্ত এ পথে আমাদের জাহাজ চলাচল স্থগিত থাকবে।’ তারা আরও বলেছে, গ্রাহকদের জন্য বিষয়টি যদি যৌক্তিক হয়, তাহলে সব জাহাজ ভিন্ন পথে চলাচল করবে, অর্থাৎ উত্তমাশা অন্তরীপ ঘুরে তাদের জাহাজ চলাচল অব্যাহত থাকবে।

গত সোমবার মায়ার্সক জানায়, তাদের ৩০টি কনটেইনারবাহী জাহাজ সুয়েজ খাল দিয়ে যাত্রার লক্ষ্যে বিভিন্ন বন্দর ছেড়ে গেছে, কিন্তু এ হামলার পর ১৭টি জাহাজের যাত্রা স্থগিত করা হয়েছে।

সুয়েজ খাল দিয়ে বিশ্বের এক-তৃতীয়াংশ কনটেইনারবাহী জাহাজ চলাচল করে। এতে সময় ও খরচ উভয়ই সাশ্রয় হয়। এ পরিস্থিতিতে উত্তমাশা অন্তরীপ ঘুরে এশিয়া ও উত্তর ইউরোপের মধ্যে জাহাজ চলাচল করলে যাওয়া–আসায় অতিরিক্ত ১ মিলিয়ন বা ১০ লাখ ডলার ব্যয় হবে।

হাপাগ–লয়েড বলেছে, তারা সুয়েজ খাল পরিহার করেই জাহাজ চালানো অব্যাহত রাখবে। অন্তত ৯ জানুয়ারি পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে, এরপর অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে।

এই অনিশ্চয়তার কারণে ইতিমধ্যে ২০২৪ সালের শুরুতে তেলের দাম বেড়ে গিয়েছিল।
এদিকে ঘুরপথে জাহাজ চলাচলের কারণে ভাড়া বেড়ে যাওয়ায় জাহাজ কোম্পানিগুলোর শেয়ারের দাম বেড়েছে। এ সংকট শুরু হওয়ার পর থেকেই শেয়ারের দাম বাড়ছে। গতকাল শেষ বিকেলের লেনদেনে মায়ার্সকের শেয়ারের দাম বেড়েছে ৬ দশমিক ৩ শতাংশ আর হাপাগ–লয়েডের শেয়ারের দাম বেড়েছে ৫ শতাংশ।

মায়ার্সক হাংঝু নামের যে জাহাজে হুতিরা হামলার চেষ্টা করেছিল, সেটি পুনরায় যাত্রা শুরু করে গতকাল সুয়েজ খালের শেষ প্রান্তে চলে আসে।

ইরান–সমর্থিত হুতি বিদ্রোহীরা গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে গত নভেম্বর থেকে লোহিত সাগরে চলাচলকারী বাণিজ্যিক জাহাজে হামলা শুরু করে। এ ঘটনায় বিশ্বের বড় জাহাজ কোম্পানিগুলো ওই পথ পরিহার করলেও পরবর্তীকালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সামরিক জোট নিরাপত্তা দেওয়ার ঘোষণা দিলে লোহিত সাগরপথে পুনরায় জাহাজ চলাচল শুরু হয়।

তবে এখনো অনেক জাহাজ কোম্পানি লোহিত সাগর পরিহার করে উত্তমাশা অন্তরীপ ঘুরে জাহাজ চালাচ্ছে। তবে এবার চলাচলকারী জাহাজের সংখ্যা বেশি থাকায় ভাড়া খুব একটা বাড়েনি।

 

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo     Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photoOpen photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews