1. tarekahmed884@gmail.com : adminsonali :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন

টাকা পেয়ে ঘুঘুর ছানা ছেড়ে দিতে রাজি হলো কিশোর

  • Update Time : সোমবার, ৮ নভেম্বর, ২০২১
  • ৪৯৩ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

বাঁশের ঝোপে একটি ঘুঘুর ছানা কুড়িয়ে পায় কিশোর রাকিব। এরপর খাঁচায় ভরে বিক্রির জন্য ঘোরাঘুরি করছিল। পাখিটি উড়তে শেখেনি। তাকে বোঝানোর পর পাখিটি বিক্রি না করে ছেড়ে দেবে বলে জানায় রাকিব। ঘটনাটি মৌলভীবাজারের জুড়ী উপজেলার।

আজ সোমবার সকাল সাড়ে ছয়টায় স্থানীয় কয়েকজন ব্যক্তি উপজেলা সদরের কামিনীগঞ্জ বাজার এলাকায় হাঁটাহাঁটি করছিলেন। এ সময় ১৩-১৪ বছর বয়সী রাকিব খাঁচায় ভরা পাখিটি নিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে ছিল। পথচারীদের সঙ্গে আলাপকালে ছানাটি সে বিক্রির কথা জানায়। দাম হাঁকে ৪০০ টাকা। একপর্যায়ে এ প্রতিবেদকও সেখানে হাজির হন। এ সময় পাখিটির ছবি তুলে বন্য প্রাণী রক্ষায় জনসচেতনতা সৃষ্টিতে নিয়োজিত সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের একটি গ্রুপে পাঠানো হয়। সেখানে সংশ্লিষ্ট ব্যক্তিরা পাখিটির নাম সবুজ ঘুঘু বলে নিশ্চিত করেন। ইংরেজিতে এটিকে এমিরাল্ড ডাভ বলে। এটির ঠোঁট লাল। শরীর সবুজ, হালকা মেরুন ও সাদা রঙের পালকে ভরা। খাঁচা থেকে বের করার পর এটি উড়তে পারেনি। হাত দিয়ে ধরলে পালক খসে পড়ে যায়। তবে এটির শরীরে কোনো আঘাত দেখা যায়নি।

১৩-১৪ বছর বয়সী রাকিব খাঁচায় ভরা পাখিটি নিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে ছিল। পথচারীদের সঙ্গে আলাপকালে ছানাটি সে বিক্রির কথা জানায়। দাম হাঁকে ৪০০ টাকা।

আলাপচারিতায় রাকিব জানায়, তার বাবা নেই। মা গৃহকর্মীর কাজ করেন। স্থানীয় একটি কলোনিতে বাসা ভাড়া নিয়ে তারা থাকে। সে লেখাপড়া করে না, দিনমজুরির কাজ করে। রোববার বিকেলে একটি বাঁশের ঝোপে ঘুঘুর ছানাটি পড়ে থাকতে দেখে বাড়ি নিয়ে যায়। বিক্রি করে কিছু টাকা মিলবে এমনটাই আশা ছিল তার। তবে কিছু টাকার বিনিময়ে পাখিটিকে সুস্থ করে ছেড়ে দেওয়ার প্রস্তাব দিলে সে সানন্দে রাজি হয়। পরে পাখিটিকে নিয়ে বাড়ি ফিরে যায়। পাখিটিকে আর বিক্রি করবে না বলে কথা দেয়।

নাম প্রকাশ না করার শর্তে এক পথচারী বলেন, ‘পাখির বাচ্চাটি একটু বড় হলে সম্ভবত উড়তে পারবে। এ কারণে ছেলেটির হাতে সামান্য টাকা তুলে দিয়ে পাখিটির জন্য খাবার কিনে নিয়ে যেতে বলেছি। ছেলেটি কথা রাখবে বলে আশা করা যাচ্ছে।’

পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক মুঠোফোনে প্রথম আলোকে বলেন, দেশের বিভিন্ন স্থানে সবুজ ঘুঘু আছে। কোনোভাবে ঘুঘুর ছানাটি তার পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এটিকে চাল খাওয়ানো যায়। একটু বড় হলেই ছেড়ে দিলে সে উড়ে চলে যাবে।

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews