1. tarekahmed884@gmail.com : adminsonali :
রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

রোহিঙ্গা ইস্যুতে আইসিসি কৌঁসুলি বাংলাদেশ সফরে আগ্রহী

  • Update Time : শনিবার, ১৭ জুলাই, ২০২১
  • ৫১৮ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর করিম আসাদ আহমেদ খানের বাংলাদেশ সফরে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। ইউরোপে সফররত তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ গতকাল শুক্রবার নেদারল্যান্ডসের দ্য হেগে আন্তর্জাতিক অপরাধ আদালতে করিম খানের সঙ্গে সাক্ষাৎকালে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি এ আগ্রহ ব্যক্ত করেন।

তথ্যমন্ত্রীর আগমন উপলক্ষে আন্তর্জাতিক অপরাধ আদালতে এদিন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

গত মাসে ৯ বছরের জন্য প্রসিকিউটরের দায়িত্ব পালনের জন্য শপথ গ্রহণকারী ব্রিটিশ আইনজীবী করিম খান বাংলাদেশ আOpen photoওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদকে জানান, আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচার প্রতিষ্ঠার কাজের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমর্থনের কথা তাঁরা জানেন। এই আদালত প্রতিষ্ঠায় ১৯৯৭ সালে ‘রোম চুক্তি’ স্বাক্ষরে শেখ হাসিনার দৃঢ় ভূমিকার কথাও স্মরণ করেন করিম খান।

করিম খান প্রায় ১২ লাখ রোহিঙ্গা উদ্বাস্তুকে আশ্রয় দেওয়াকে বঙ্গবন্ধুকন্যার মহানুভবতা হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের অপরাধের বিচারে তদন্ত অব্যাহত আছে।

তথ্যমন্ত্রী এ সময় আন্তর্জাতিক অপরাধ আদালতের রেজিস্ট্রার পিটার লুইসের সঙ্গেও সাক্ষাৎ করেন। মন্ত্রী এরপর নেদারল্যান্ডসের যুবসমাজের জন্য নিবেদিত ডিজিটাল গণমাধ্যম আরএনডব্লিউ দপ্তর পরিদর্শন করেন।

এদিন ২০০৭ সালের ১৬ জুলাই তত্ত্বাবধায়ক সরকারের সময় শেখ হাসিনাকে গ্রেপ্তারের দিন স্মরণে সর্ব ইউরোপীয় আওয়ামী লীগ আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় দিনটিকে গণতন্ত্র অবরুদ্ধ দিবস হিসেবে বর্ণনা করেন তথ্যমন্ত্রী।
সপ্তাহব্যাপী ইউরোপ সফর শেষে আগামীকাল মন্ত্রীর ঢাকায় ফেরার কথা।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews