1. tarekahmed884@gmail.com : adminsonali :
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন
Title :
এসএসসির ফল কীভাবে দেখবে শিক্ষার্থীরা, নিয়ম জানাল শিক্ষা বোর্ড ভারতের নিষেধাজ্ঞা প্রত্যাহারে দেশে কমছে পেঁয়াজের দাম কয়েকটি শর্তে রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান ১০ দিনে ২০০ কোটি টাকার মুরগি মরেছে ১৫ বছর বয়সী পেসার হাবিবাকে নিয়ে ভারতের মুখোমুখি বাংলাদেশ ব্রাজিল থেকে গরু আমদানির পক্ষে ব্যবসায়ীরা, আপত্তি খামারিদের জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কর্মসূচি এর অংশ হিসেবে সম্মানিত রোজাদারগণের মধ্যে ইফতার বিতরণ এইচএসসি শুরু হতে পারে ৩০ জুন, ফরম পূরণ ১৬ এপ্রিল থেকে আলুর দাম বাড়ছে, এবার মৌসুম শেষ হওয়ার আগেই কেন বাজার চড়া এবার ঢাকার বাজারেও পেঁয়াজের বড় দরপতন

তবু ২০২১-এ বার্সা-জুভেন্টাসের সেরা মেসি আর রোনালদো!

  • Update Time : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১
  • ৪৮৬ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

বয়স তাঁদেরও পেছনে টেনে ধরে। বদলের ধাক্কা তাঁদের গায়েও লাগে। লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো নামের দুই অতিমানবের পারফরম্যান্সে যে ভাটা পড়ছে, সেটা ২০২১ সালের পরিসংখ্যানে তাকালেই নজরে আসবে।

তবে শেষ হতে চলা বছরের পরিসংখ্যানই আবার আরেকটি দিক থেকে চমকে দেবে। এই বয়সে এসেও এমনই খেলছেন দুজন যে এখনো নিজেদের সদ্য সাবেক ক্লাবের বছরের সর্বোচ্চ গোলদাতা তাঁরাই!

বছরে বার্সেলোনার জার্সিতে মেসির চেয়ে বেশি গোল আর কারও নেই, জুভেন্টাসের জার্সিতে কেউ ছাপিয়ে যেতে পারেননি রোনালদোকে। অথচ দুজন ক্লাব বদলেছেন গত আগস্টে! সাবেক ক্লাবের হয়ে সর্বশেষ খেলেছেন গত মে মাসে!

ক্লাব বদলের পর মেসি আর রোনালদো কেমন করছেন, এ নিয়ে একেকজনের একেক রকম মত থাকতে পারে। মেসিকে নিয়ে সমালোচনা নতুন ক্লাব পিএসজিতে গোল না পাওয়া বিষয়ে। রোনালদো নতুন ক্লাবে গোলে নিয়মিত হলেও বড় দলের বিপক্ষে ভালো করতে পারছেন না। পাশাপাশি তাঁর কারণে ম্যানচেস্টার ইউনাইটেডের খেলা নষ্ট হচ্ছে বলেও সমালোচনা করেন অনেকে।

গত আগস্টে বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে মেসি গেছেন পিএসজিতে। একে তো এত বছর পর ‘ঘর’ বদলেছেন, তারওপর সেটি বদলেছেন কিনা ৩৪ বছর বয়সে এসে! ধাক্কাটা এখনো ভালোভাবে সামলে নিতে পারেননি মেসি। পিএসজির জার্সিতে এখনো সেভাবে আর্জেন্টিনা বা বার্সেলোনার জার্সির মেসিকে খুঁজে পাওয়া যায়নি; বিশেষ করে ফরাসি লিগে।

চ্যাম্পিয়নস লিগে মেসি ঠিকই আলো ছড়িয়েছেন। গ্রুপ পর্বে ৫ ম্যাচে ৫ গোল করে ইউরোপের ক্লাব শ্রেষ্ঠত্বসূচক টুর্নামেন্টটিতে পিএসজির সর্বোচ্চ গোলদাতাই তিনি। কিন্তু লিগে এখন পর্যন্ত ১১ ম্যাচে মাত্র ১ গোল আর্জেন্টাইন ফরোয়ার্ডের! অবিশ্বাস্য বটে! পরিসংখ্যান বলছে, গোলের হিসাবে কোনো মৌসুমে এর চেয়ে বাজে শুরু ক্যারিয়ারে আর কখনো হয়নি মেসির। সতীর্থদের দিয়ে ৪টি গোল অবশ্য করিয়েছেন তিনি!

বার্সার সেরা পাঁচ গোলদাতা (২০২১)
গোল নাম
২৮ লিওনেল মেসি
১৫ আঁতোয়ান গ্রিজমান
মেম্ফিস ডিপাই
ফ্রেঙ্কি ডি ইয়ং
উসমান দেম্বেলে

কিন্তু রোনালদোকে ঘিরে সমালোচনা, তাঁর ফুটবল এখন শুধু পরিসংখ্যানভিত্তিকই হয়ে গেছে! গোল করছেন, কিন্তু দলের খেলায় অবদান রাখতে পারেন না বলে পর্তুগিজ ফরোয়ার্ডের সমালোচনা হয়। বরং প্রতিপক্ষের পায়ে বল থাকার সময় তিনি বল কেড়ে নিতে তেমন চেষ্টা না করায় ম্যান ইউনাইটেডের খেলায় সেটির নেতিবাচক প্রভাব পড়ে বলেই সমালোচনা করেন অনেকে।

তা এ তো গেল নতুন ক্লাবে তাঁদের অবস্থা, কিন্তু সাবেক ক্লাবে যে মেসি আর রোনালদোর ছাপ এখনো অমোচনীয়! সেটি শুধু ক্লাবের ইতিহাসেই নয়, এ বছরের পরিসংখ্যানেও। বার্সেলোনা ছাড়ার আগে কাতালান ক্লাবটির জার্সিতে এ বছর ২৮ গোল করেছেন মেসি।

জুভেন্টাসের সেরা পাঁচ গোলদাতা (২০২১)
গোল খেলোয়াড়
২০ ক্রিস্টিয়ানো রোনালদো
১৭ আলভারো মোরাতা
১৫ ফেদেরিকো কিয়েসা
১১ পাওলো দিবালা
কুয়াদ্রাদো ও ম্যাককেনি

মজার ব্যাপার, বছরে বার্সার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার গোল মেসির অর্ধেকের চেয়ে একটি বেশি! দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা সেই আঁতোয়ান গ্রিজমানও আগস্টে বার্সা ছেড়েছেন। বছরে বার্সা সব মিলিয়ে গোল করেছে ১০৮টি।

অন্যদিকে, জুভেন্টাস বছরে সব মিলিয়ে গোল করেছে ১০৬টি, তার মধ্যে ২০ গোল গত আগস্ট মাসের মধ্যেই করে রেখেছিলেন রোনালদো। বছরে জুভেন্টাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা অবশ্য রোনালদোর কাছাকাছিই আছেন—আলভারো মোরাতা (১৭ গোল)।

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo    Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews