1. tarekahmed884@gmail.com : adminsonali :
সোমবার, ২০ মে ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন
Title :
ভিকারুননিসা, মনিপুরের মতো নামী স্কুলও ফলে পিছিয়ে চাল, আলু, বিদ্যুৎ হবে অত্যাবশ্যকীয় পণ্য, বাদ সিগারেট, স্বীকৃতি নেই পানির এসএসসির ফল কীভাবে দেখবে শিক্ষার্থীরা, নিয়ম জানাল শিক্ষা বোর্ড ভারতের নিষেধাজ্ঞা প্রত্যাহারে দেশে কমছে পেঁয়াজের দাম কয়েকটি শর্তে রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান ১০ দিনে ২০০ কোটি টাকার মুরগি মরেছে ১৫ বছর বয়সী পেসার হাবিবাকে নিয়ে ভারতের মুখোমুখি বাংলাদেশ ব্রাজিল থেকে গরু আমদানির পক্ষে ব্যবসায়ীরা, আপত্তি খামারিদের জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কর্মসূচি এর অংশ হিসেবে সম্মানিত রোজাদারগণের মধ্যে ইফতার বিতরণ এইচএসসি শুরু হতে পারে ৩০ জুন, ফরম পূরণ ১৬ এপ্রিল থেকে

দেশের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন

  • Update Time : বুধবার, ২ আগস্ট, ২০২৩
  • ১০০ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

দেশের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎকেন্দ্র তিস্তা সোলার লিমিটেডের উদ্বোধন করা হয়েছে। গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় অবস্থিত এই সৌরবিদ্যুৎকেন্দ্রের ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা রয়েছে। বুধবার দুপুরে রংপুর জিলা স্কুলের মাঠে অনুষ্ঠিত এক সমাবেশে বিদ্যুৎকেন্দ্রটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সুন্দরগঞ্জ উপজেলায় অনাবাদি চরের ৬৫০ একর জমিতে বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করেছে বেক্সিমকো গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান বেক্সিমকো পাওয়ার লিমিটেড। এতে প্রতিষ্ঠানটি বিনিয়োগ করেছে প্রায় ৩০ কোটি (৩০০ মিলিয়ন) মার্কিন ডলার। গত বছরের ডিসেম্বর থেকে কেন্দ্রটি থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। এ কেন্দ্র থেকে প্রতিদিন ২০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হচ্ছে জাতীয় গ্রিডে।

বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ শুরু হয় ২০১৭ সালে। এতে সাড়ে পাঁচ লাখ সোলার প্যানেল বসানো হয়েছে। আর এখানে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত করতে সুন্দরগঞ্জের তিস্তাপাড় থেকে রংপুর পর্যন্ত ১২২টি টাওয়ারের মাধ্যমে নির্মাণ করা হয়েছে ১৩২ কিলোভোল্টের ৩৫ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন। এ ছাড়া উপকেন্দ্র, ইনভার্টারসহ সব ধরনের যন্ত্রও স্থাপন করা হয়েছে।

বন্যা ও নদীভাঙনের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে বিদ্যুৎকেন্দ্রটি রক্ষায় সেখানে বাঁধ নির্মাণ করা হয়েছে।

বিনিয়োগ উপদেষ্টার কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রংপুর সফরে এসে উত্তরের মানুষে জীবনমান উন্নয়নের প্রতিশ্রুতি পূরণের অংশ হিসেবে এই বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্পের বিষয়ে বেক্সিমকো পাওয়ারের চেয়ারম্যান শায়ান এফ রহমান বলেন, ‘বৈশ্বিক উষ্ণায়ন ও পরিবেশ রক্ষায় প্রধানমন্ত্রীর একটি রোডম্যাপ রয়েছে, যা নিয়ে সরকার কাজ করছে। অন্যদিকে বেক্সিমকো অনেক খাতে পথপ্রদর্শক। আমরা মনে করি, নবায়নযোগ্য জ্বালানির উৎস দেশের ভবিষ্যৎ জ্বালানির জন্য অনেক গুরুত্বপূর্ণ খাত হবে। তাই আমরা এই খাতে বিনিয়োগের সিদ্ধান্ত নিই।’

শায়ান এফ রহমান জানান, এই প্রকল্পে অর্থায়নের লক্ষ্যে তাঁরা দেশে প্রথম সুকুক বন্ড চালু করেন।

বেক্সিমকো গ্রুপ জানিয়েছে, তারা উত্তরবঙ্গে আরও একটি সৌরবিদ্যুৎকেন্দ্র বাস্তবায়ন করছে।

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন
Open photo    Open photo
বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন
Open photo     Open photo
বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন
Open photo    Open photo
বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন
Open photo    Open photo
বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন
Open photo    Open photo
বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন
Open photo    Open photo
বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন
Open photo
বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন
Open photo    Open photo
বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন
Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews