1. tarekahmed884@gmail.com : adminsonali :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:০১ অপরাহ্ন

মেডিকেলে বিদেশি শিক্ষার্থীদের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, দেখুন বিস্তারিত

  • Update Time : রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪
  • ৫৯ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

২০২৩-২৪ শিক্ষাবর্ষে দেশের মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস ভর্তিতে বিদেশি শিক্ষার্থীদের আবেদনের বিস্তারিত জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। ৪ জানুয়ারি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এ–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সংশ্লিষ্ট দেশসমূহের বাংলাদেশ দূতাবাসকে অবহিত করেছে। ৪ জানুয়ারি থেকে আবেদন শুরু হয়েছে। আবেদন চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে বিদেশি শিক্ষার্থীদের জন্য মোট ২২১টি আসন সংরক্ষিত (কোটা) রাখা হয়েছে। এর মধ্যে সার্কভুক্ত দেশের শিক্ষার্থীদের জন্য ১১৭টি আসন, সার্কের বাইরের দেশগুলোর জন্য ৯৯টি এবং বাংলাদেশ সরকার কর্তৃক সংরক্ষণ করা হয়েছে মোট ৫টি আসন।

এ ছাড়া দেশের মোট ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজে ৪৫ শতাংশ হিসাবে ২ হাজার ৫৫১টি আসন সংরক্ষণ করা রয়েছে বিদেশি শিক্ষার্থীদের জন্য। তবে এসব আসনে বিদেশি শিক্ষার্থীরা ভর্তি না হলে সুযোগ পাবেন দেশের শিক্ষার্থীরা। বাংলাদেশের বাইরের শিক্ষার্থীরা দেশের মেডিকেল কলেজগুলোতে আবেদনের পর দেশীয় সংস্থাগুলো তাদের আবেদন বিবেচনার পরিপ্রেক্ষিতে ভর্তির সুযোগ প্রদান করে থাকে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের তথ্য বলছে, দেশের ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে ৬ হাজার ৩৪৮টি। দেশের বেসরকারি মেডিকেলের এসব আসনে দেশি শিক্ষার্থীদের জন্য রয়েছে (দরিদ্র কোটাসহ) ৩ হাজার ৬৫৭টি এবং বিদেশি শিক্ষার্থীদের জন্য ৪৫ শতাংশ কোটা হিসাবে আসন রয়েছে ২ হাজার ৫৫১টি।

এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ ফেব্রুয়ারি। মেডিকেল কলেজে ভর্তিতে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে শিক্ষার্থীদের। এতে শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন তথা মাইগ্রেশনের সুযোগ রাখা হয়েছে তিনবার। এ ছাড়া শিক্ষার্থীরা তাঁদের পছন্দের তালিকায় রাখতে পারবেন সরকারি ও বেসরকারি কলেজগুলোকে। একই নিয়ম অনুসরণ করা হবে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির ক্ষেত্রে। আর বেসরকারি মেডিকেল ভর্তিতে বিগত বছরের মতো এবারও অটোমেশন প্রক্রিয়া অনুসরণ করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photoOpen photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photoOpen photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo   Open photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photoOpen photo

বিজ্ঞাপন বিজ্ঞাপন বিজ্ঞাপন

Open photo

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews