1. tarekahmed884@gmail.com : adminsonali :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:২০ অপরাহ্ন

অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রকে নাক না গলাতে বলল চীন

  • Update Time : বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১
  • ৫১৯ Time View

দৈনিক মৌলভীবাজার সোনালী কণ্ঠ নিউজ ডট কম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের মধ্যে চলতি বছরের মধ্যেই একটি ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠানের পরিকল্পনা করা হচ্ছে। একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা গত বুধবার এ তথ্য জানান। এএফপির খবর।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, দুই নেতার মধ্যে ভার্চ্যুয়াল বৈঠক আয়োজনের বিষয়ে দুই পক্ষের মধ্যে একটি নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তিনি জানান, প্রেসিডেন্ট বলেছেন, সির সঙ্গে সাক্ষাৎ করা দারুণ ব্যাপার হবে। এই কর্মকর্তা বলেন, তাঁরাও আশা করেন, দুই নেতার মধ্যে ভার্চ্যুয়ালি হলেও দেখা-সাক্ষাৎ হোক।

গণমাধ্যমের প্রতিবেদনের বরাত দিয়ে এই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ইতালির রোমে জি-২০ জোটের আসন্ন সম্মেলনে সি অংশ নেবেন না। সির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠানে বাইডেনের জন্য এটি একটি ভালো স্থান হতে পারত।

জুরিখে চীনের শীর্ষস্থানীয় কূটনীতিক ইয়াং জাইচির সঙ্গে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের এক বৈঠকের পর বাইডেন-সি ভার্চ্যুয়াল বৈঠক আয়োজনের ওই পরিকল্পনার কথা ঘোষণা করা হলো। ওই জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেন, ইয়াং ও সুলিভান দীর্ঘ ৬ ঘণ্টা বৈঠক করেন।

চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, বৈঠকে ইয়াং দুই দেশকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। ইয়াংকে উদ্ধৃত করে বার্তা সংস্থাটি জানায়, বৈঠকে তিনি সুলিভানকে বলেন, চীন ও যুক্তরাষ্ট্র পরস্পরকে সহযোগিতা করলে তাতে এই দুই দেশ ছাড়াও গোটা বিশ্ব উপকৃত হবে। আবার চীন ও যুক্তরাষ্ট্র বিবাদে জড়ালে তাতে এ দুই দেশ ছাড়াও গোটা বিশ্ব ভীষণ ক্ষতিগ্রস্ত হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 SonaliKantha
Theme Customized By BreakingNews